সিটিজেন চার্টার বিএমডিএ’র সেবা সমূহঃ
১। গভীর নলকুপ স্থাপন এবং আবাদযোগ্য জমি নিয়ন্ত্রিত সেচ সুবিধার আওতায় এনে কুপন পদ্ধতি/প্রি-পেইড মিটারের মাধ্যমে আধুনিক পদ্ধতিতে কৃষকদের চাহিদা অনুযায়ী কম খরচে পরিমিত সেচ প্রদান।
২। সেচের পানি ও কৃষি জমির অপচয় কমানো এবং সেচ এলাকা বৃদ্ধির জন্য সেচ কাজে ব্যবহার্য্ পানি বিতরন ব্যবস্থ্য নির্মাণ।
৩। কম খরচে সেচ সুবিধা প্রদানের জন্য সেচ যন্ত্র বিদ্যুতায়ন।
৪। ভূ-পরিস্থ পানির উৎস বৃদ্ধির জন্য খাল/খাড়ি ও পুকুর পুনঃ খনন এবং সেচ কাজে ব্যবহার।
৫। সেচের গভীর নলকুপ হতে আর্সেনিকমুক্ত খাবার পানি সরবরাহ।
৬। বাজার ব্যবস্থা উন্নয়নে গ্রামীন সংযোগ সড়ক নির্মান।
৭। প্রাকৃতিক ভারসাম্য আনয়নে ব্যাপক বনায়ন।
৮। শস্য বহুমুখীকরনের মাধ্যমে ফসলের উৎপাদন ও নিবিড়তা বৃদ্ধিকল্পে উন্নত জাতের বীজ বিতরন।
৯। কৃষি উন্নয়নে দক্ষতা বৃদ্ধির জন্য কৃষকদের প্রশিক্ষন প্রদান।
১০।কর্তৃপক্ষের কর্মকর্তা/কর্মচারীগনের কল্যানে/মানোন্নয়নে সেবা প্রদান।
সেবা প্রদানের স্তরঃ
১। রাজশাহী বিভাগের রাজশাহী, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলার উপজেলাসমুহে সহকারী প্রকৌশলীর একটি করে দপ্তর আছে। অবশিষ্ট জেলার আওতায় এক বা একাধিক উপজেলা নিয়ে সহকারী প্রকৌশলীর একটি করে দপ্তর রয়েছে যাহা জোন দপ্তর নামে পরিচিত। এই জোন দপ্তর সেবা প্রদানের প্রাথমিক স্তর।
২। সমগ্র রাজশাহী বিভাগের জেলা পর্যায়ে নির্বাহী প্রকৌশলীর একটি করে দপ্তর আছে যাহা রিজিয়ন দপ্তর নামে পরিচিত। রিজিয়ন দপ্তরসমুহ
সেবা প্রদানের দ্বিতীয় স্তর।
৩। বৃহত্তর দিনাজপুর ও রংপুর অঞ্চলের জন্য ঠাকুরগাঁও এবং রংপুর জেলা সদরে তত্ত্বাবধায়ক প্রকৌশলীর ১টি করে দপ্তর আছে। এটি সেবা
প্রদানের তৃতীয় স্তর।
৪। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)-এর সদর দপ্তর, রাজশাহী জেলা সদরে অবস্থিত। ইহা সেবা প্রদানের সর্বশেষ স্তর।
সেবা প্রদান পদ্ধতি:
গভীর নলকুপের মাধ্যমে সেচ প্রদানঃ
১। গভীর নলকুপ স্থাপন করে আধুনিক সেচ ব্যবস্থাপনায় কৃষকদের সেচ কার্যক্রমে সম্পৃক্ত করা হয়।
২। সেচ সুবিধা গ্রহনের আগে আগ্রহী কৃষকবৃন্দ গভীর নলকুপ গ্রহনে নূন্যপক্ষে ৬০ একর সেচ এলাকা হিসাবে স্কীম উপজেলা পর্যায়ে দপ্তরেজমা দেবেন। কারিগরীভাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত হলেই কেবল গভীর নলকুপ স্থাপনসহ অন্যান্য আনুসাঙ্গিক বিষয়গুলো (পানি বিতরন ব্যবস্থা, বিদ্যুত সংযোগ) নিশ্চিত করা।
৩। গভীর নলকুপ পরিচালনার জন্য বিএমডিএ কর্তৃক নিয়োজিত একজন অপারেটর বিএমডিএ’র নির্ধারিত বিধিবিধানমতে কৃষকদের চাহিদা মোতাবেক সেচের পানি সরবরাহ করে থাকেন।
৪। উপকারভোগী কৃষকদের সেচের পানি গ্রহন করতে বিএমডিএ কর্তৃক ধার্যকৃত সেচচার্জ, সেচ গ্রহনের পূবেই পরিশোধ করতে হয়। সেচচার্জ পরিশোধের জন্য বর্তমানে প্রচলিত সেচচার্জ কুপন জমা বা প্রি-পেইড মিটার কার্ড এর মাধ্যমে অপারেটরের নিকট থেকে প্রয়োজন মোতাবেক সেচ গ্রহন করতে পারেন।
৫। নিয়ন্ত্রিত সেচ প্রদানে গভীর নলকুপ স্থাপনের সাথে সাথে সেচের পানি বিতরনে ভূ-গর্ভস্থ পাইপ লাইন নির্মান ও সেচ যন্ত্রে বিদ্যুৎ সংযোগ প্রদানের মাধ্যমে সেচ সুবিধা প্রদান করা হয়।
৬। বিএমডিএ গভীর নলকুপসহ সংশ্লিষ্ট সেচ ব্যবস্থাপনা সমূহের রক্ষনাবেক্ষন করে থাকে।
ভূ-পরিস্থ পানির সরবরাহ বৃদ্ধি ও সেচকাজে ব্যবহারঃ
১। ভূ-পরিস্থ পানি প্রপ্যতার ভিত্তিতে সেচ কাজে ব্যবহার করা হয়ে থাকে।
২। খাল/খাড়ি, পুকুর পুনঃ খনন করে ভূ-পরিস্থ পানির সরবরাহ বৃদ্ধি করা হয়ে থাকে। পুনঃ খননকৃত খালে ক্রসড্যাম নির্মান করে বৃষ্টির পানি ধরে রেখে সম্পুরক সেচ প্রদানসহ বোরো ও শীতকালীন ফসল উৎপাদনে কৃষকদের সেচ সুবিধা প্রদান করা হয়।
গ্রামীন পর্যায়ে বিশুদ্ধ খাবার পানি সরবরাহঃ
স্থাপিত গভীর নলকুপ হতে আর্সেনিক মুক্ত বিশুদ্ধ খাবার পানি, পাইপ লাইনের মাধ্যমে গ্রামের জনসাধারনের মধ্যে সরবরাহ করা হয়ে থাকে
বৃক্ষরোপন সেবাঃ
১। বিএমডিএ’র নিয়ন্ত্রণাধীন উপজেলা পর্যায়ে নার্সারী রয়েছে। বিভিন্ন জাতের ফলজ ও বনজ বৃক্ষ চারা ন্যায্যমূলো সরবরাহ করা হয়।
২। প্রাকৃতিক ভারসাম্যতা রক্ষার্থে বিএমডিএ সরকারী রাস্তার ধার, বাঁধ, খাস জমি, স্কুল-কলেজ, মাদ্রাসা উত্যাদি স্থানে জমির মালিকের সাথে অংশীদারীত্বের ভিত্তিতে বৃক্ষরোপন করে থাকে।
৩। চারা উৎপাদন বৃক্ষরোপন ও রক্ষনাবেক্ষন এবং প্রাকৃতিক ভারসাম্যতা রক্ষার্থে প্রশিক্ষন দেয়া হয়
কৃষি উপকরন সেবা প্রদান ও প্রশিক্ষনঃ
১। বিএমডিএ নিজস্ব ব্যবস্থাপনায় প্রক্রিয়াজাতকরনের মাধ্যমে বিভিন্ন জাতের উচ্চফলনশীল ধানের বীজ নায্য মূল্যে কৃষকদের মাঝে সরবরাহ করে থাকে।
২। উপজেলা/জোন পর্যায়ে বিএমডি’র সহকারী প্রকৌশলীর মাধ্যমে বীজ ও অন্যান্য উপকরন বিতরন করা হয়।
৩। আধুনিক চাষাবাদের সাথে কৃষকদের সম্পৃক্ত করে খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপকারভোগী কৃষকদের উপজেলা পর্যায়ে সেচসহ বিভিন্ন কার্যক্রমের উপর প্রশিক্ষ দেওয়া হয়।
৪। ফসলের নিবিড়তা বৃদ্ধি ও বৈচিত্রতা বৃদ্ধির উপর কৃষকদের প্রশিক্ষন দেয়া হয়।
সেবা প্রাপ্তির স্থানঃ
১। উপজেলা/জোন পর্যায়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলীর দপ্তর সমূহ।
২। জেলা পর্যায়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ।
৩। ঠাকুরগাঁও ও রংপুর সদরে অবস্থিত তত্ত্বাবধায়ক প্রকৌশলীর দপ্তর।
৪। রাজশাহীস্থ বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সদর দপ্তর।
সেবা গ্রহনকারী জনসাধারনের অভিযোগ/দুর্দশার প্রতিকারঃ
১। কর্তৃপক্ষের কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট সেবা গ্রহনকারী জনসাধারনের/দুর্দশা দ্রুততার সাথে প্রতিকারের জন্য ফোকাল পয়েন্ট হিসাবে উপজেল পর্যায়ে সহকারী প্রকৌশলী এবং জেলা পর্যায়ে নির্বাহী প্রকৌশলী কাজ করবেন।
২। উপজেলা/জোন পর্যায়ের ফোকাল পয়েন্টে অভিযোগ/সমস্যা উত্থাপিত হলে তিনি সেবা প্রাপ্তির প্রকৃতি বিবেচনা করে ৩-৭ দিনের মধ্যে
সমস্যা নিরসন করবেন। সমস্যা সমাধান/সেবা প্রদান তার ক্ষমতা বর্হিভূত হলে জেলা পর্যায়ের ফোকাল পয়েন্টের নিকট মতামত/সুপারিশসহ প্রেরন করবেন।
৩। জেলা পর্যায়ের ফোকাল পয়েন্ট প্রাপ্ত অভিযোগ/সমস্যা পরবর্তী ৭-১০ দিনের মধ্যে অভিযোগের সমাধান/সেবা প্রদান নিশ্চিত করবেন।
সমস্যা সমাধান সমাধান/সেবা প্রদান তার ক্ষমতা বর্হিভূত হলে মতামতাসহ তত্ত্বাবধায়ক প্রকৌশলীর দপ্তর/সদর দপ্তরে প্রেরন করবেন।
সেবা গ্রহনকারী জনসাধারনের অভিযোগ/সমস্যা দাখিলের স্থানঃ
১। উপজেলা/জোন পর্যায়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলীর দপ্তরসমূহ।
২। জেলা পর্যায়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ।
৩। ঠাকুরগাঁও ও রংপুর সদরে অবস্থিত তত্ত্বাবধায়ক প্রকৌশলীর দপ্তর।
৪। রাজশাহী বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সদর দপ্তর।
বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চার্টার অব ডিউটিজঃ
ক্রঃ নং | প্রদত্ত সেবা | সেবা প্রদানকারী দপ্তর | সেবা গ্রহনকারী | প্রার্থীত সেবা পাওয়ারসময়সীমা |
১ | গভীর নলকুপ স্থাপন ও সেচ সুবিধা প্রদান
|
|
|
|
গভীর নলকুপের কমান্ড এলাকার আওতায় আবাদযোগ্য/চাষকৃত জমিতে কম খরচে সেচ সুবিধা প্রদান। | সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলীর ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ | সংশ্লিষ্ট গভীর নলকুপের আওতাভুক্ত কৃষকগন | মৌসুম ভিত্তিতে | |
গভীর নলকুপ পরিচালনা ও রক্ষনাবেক্ষনের কাজ
| সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলীর ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ | সংশ্লিষ্ট গভীর নলকুপের আওতাভুক্ত কৃষকগন | প্রতিদিন | |
২ | সেচের পানি বিতরন ব্যবস্থা (ভূ-গর্ভস্থ পাইপ লাইন) নির্মান, পুনঃ নির্মান ও রক্ষনাবেক্ষন কাজ | সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলীর ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ | সংশ্লিষ্ট গভীর নলকুপের আওতাভুক্ত কৃষকগন | প্রতিদিন |
৩ | সেচ যন্ত্র বিদ্যুতায়ন | সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলীর ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ | সংশ্লিষ্ট গভীর নলকুপের আওতাভুক্ত কৃষকগন | মৌসুম ভিত্তিতে |
৪ | খাস মজা পুকুর ও খাল/খাড়ী পুনঃ খনন এবং সেচ সুবিধা প্রদান | সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলীর ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ | সংশ্লিষ্ট এলাকার কৃষকগন | মৌসুম ভিত্তিতে |
৫ | সেচের গভীর নলকুপ হতে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ | সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলীর ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ | গভীর নলকুপ এলাকার আওতাভুক্ত কৃষকগন | প্রতিদিন |
৬ | প্রাকৃতিক ভারসাম্য আনয়নে ব্যপক বনায়ন |
|
|
|
নাসারিতেউৎপাদনও বিক্রয়ু | সদন দপ্তরের বনায়ন শাখা, সংশ্রিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ | সংশ্লিষ্ট এলাকার নার্সারির মালিক, বেকার ও গরিব জনসাধারন | প্রতিদিন | |
৭ | ফসলের উৎপাদন ও নিবিড়তা বৃদ্ধির জন্য উন্নত জাতের বীজকৃষকদের মাঝে সরবরাহ | সদন দপ্তরের বীজ ও সার শাখা, সংশ্রিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ | সংশ্লিষ্ট এলাকার জনগন | মৌসুম ভিত্তিতে |
৮ | কৃষি উন্নয়নে দক্ষতা বৃদ্ধির জন্য কৃষকদের প্রশিক্ষন প্রদান | সদন দপ্তরের বীজ ও সার শাখা, সংশ্রিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ | সংশ্লিষ্ট এলাকার কৃষকগন | বছর ব্যাপী (সময়ে সময়ে) |
৯ | কর্মকর্তা/কর্মচারীগনের কল্যানে/মনোনয়নে সেবা প্রদান |
|
|
|
.কর্মরত/এলপিআর প্রাপ্ত/অবসর প্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীদের পাওনা পরিশোধ(বার্ষিক বেতন বৃদ্ধি মঞ্জর/দক্ষতাসীমা অতিক্রম/ছুটি নগদীকরন/আনুতোষিক/সিপিএফ/আপদকালীন সহায়তা/অন্যান্য)
| প্রশাসন শাখার সদর দপ্তর | সকল কর্মরত/এলপিআর প্রাপ্ত/অবসর প্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী | ৪৫ দিন (প্রয়োজণীয় কাগজপত্রাদি প্রাপ্তি সাপেক্ষে) | |
. শৃঙ্খলামূলক মামলা নিস্পত্তি
| প্রশাসন শাখা, সদর দপ্তর | সকল কর্মকর্তা ও কর্মচারী | ৩ মাস (তদন্ত রিপোট প্রাপ্তি সাপেক্ষে) | |
. কর্মকর্তা/কর্মচারীদের দাখিলকৃত রিভিউ,আপিল আবেদন নিস্পত্তি
| প্রশাসন শাখা, সদর দপ্তর | সকল কর্মকর্তা ও কর্মচারী | ৩০ দিন (সরকারী বিধিবিধান পালন সাপেক্ষে) | |
. কর্মকর্তা/কর্মচারীদের বিরুদ্দে জনসাধারনের দাখিলকৃত অভিযোগ নিস্পত্তি
| প্রশাসন শাখা, সদর দপ্তর | অভিযোগকারী জনসাধারন | ৩০ দিন (অভিযোগ তদন্ত ও প্রতিষ্ঠিত হওয়া সাপেক্ষে | |
. কর্তৃপক্ষের বাজেট, আয়-ব্যয় রাজস্ব প্রতিবেদনসহ অন্যান্যপ্রতিবেদন নিদিষ্ট সময়ে সম্পাদনের ব্যাপারে প্রয়োজণীয় পদক্ষেপ গ্রহন
| হিসাব শাখা, সদর দপ্তর | জোন, রিজিয়ন, সদর দপ্তর ও মন্ত্রণালয় | ০১ সপ্তাহ | |
. মাঠ পর্যায়ের অফিসসমূহে অভ্যন্তরীন/কর্তৃপক্ষের নির্দেশে বিষয়ভিত্তিক বিশেষ নিরিক্ষাকরন
| অডিট শাখা, সদর দপ্তর | সদর দপ্তর, রিজিয়ন দপ্তর ও জোন দপ্তরসমূহ | প্রতি অফিস ০৫-০৭ দিন | |
. বাণিজ্যিক অডিট কর্তৃক বিভিন্ন রিজিয়ন/জোনে উত্থাপিত আপত্তির জবাব সংগ্রহ করে বাণিজ্যিক অডিট ও মন্ত্রণালয়ে প্রেরণ | অডিট শাখা, সদর দপ্তর | সদর দপ্তর, রিজিয়ন দপ্তর ও জোন দপ্তরসমূহ | ০৫ দিন (জবাব প্রাপ্তির পর) | |
. অডিট আপত্তি নিস্পত্তির লক্ষ্যে দ্বি-পক্ষীয় বা ত্রি-পক্ষীয় সভার ব্যবস্থাকরন
| অডিট শাখা, সদর দপ্তর | সদর দপ্তর, রিজিয়ন দপ্তর ও জোন দপ্তরসমূহ | ৭-১০ দিন (বাণিঝ্যিক অডিট দপ্তর ও কৃষি মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে) |
৩। অভিযোগ/সমস্যা/সেবা প্রদান চুড়ান্তকরনঃ
১। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের উপজেলা/জোন/জেলা পর্যায়ে ফোকাল পয়েন্টেই অধিকাংশ সমস্যা/অভিয়োগ সবা নিশ্চিত হবে।
২। সেবাপ্রাপ্তি/সমস্যা/অভিযোগ যদি উপজেলা/জোন/জেলা পর্যায়ে সমাধানযোগ্য না হওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট দপ্তর প্রধান মতামত/সুপারিশ
সহকারে বিএমডি’র সদর দপ্তরের ফোকাল পয়েন্টে প্রেরন করবেন। বিএমডিএ সদর দপ্তর সমস্যার গুরুত্ব বিবেচনা করে দ্রুত সমা
ধানের যথাযথ ব্যবস্থা গ্রহন করবেন।
৪। বিএমডিএ সদর দপ্তরের ফোকাল পয়েন্টঃ
মনিটরিং অফিসার
বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ
বরেন্দ্র ভবন,প্রধান কার্যালয়
সেনানিবাস সড়ক, রাজশাহী-৬০০০।
টেলিফোন নং-০৭২১-৭৬১১৬৩
ফ্যাক্স-৮৮-০৭২১-৭৬১৮৯৭।
ই-মেইল-bmdahq@bmda.gov.bd